রাঙামাটি । সোমবার, ২৯ এপ্রিল ২০২৪ , ১৫ বৈশাখ ১৪৩১

খেলা ডেস্কঃ-

প্রকাশিত: ১৪:২০, ২৭ অক্টোবর ২০২৩

আইসিসি ওয়ানডে বিশ্বকাপ-২০২৩

​​​​​​​টস জিতে ব্যাটিংয়ে পাকিস্তান

​​​​​​​টস জিতে ব্যাটিংয়ে পাকিস্তান
ফাইল ছবি

ত্রয়োদশ ওয়ানডে বিশ্বকাপে টিকে থাকার লড়াইয়ে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে নামবে পাকিস্তান। যেখানে প্রোটিয়াদের উড়িয়ে জয়ের ধারায় ফিরতে মরিয়া বাবর আজমরা। আর পাকিস্তানকে হারিয়ে সেমিফাইনাল নিশ্চিত করতে প্রস্তুত প্রোটিয়ারাও। স্বাভাবিকভাবেই ম্যাচটি যে রোমাঞ্চকর হতে যাচ্ছে, সেটি বলাই বাহুল্য।

শুক্রবার চেন্নাইয়ের এমএ চিদাম্বরম স্টেডিয়ামে মুখোমুখি হবে দক্ষিণ আফ্রিকা-পাকিস্তান। ম্যাচটি শুরু হবে দুপুর দুইটায়। তার আগে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন পাকিস্তান অধিনায়ক বাবর আজম।

প্রোটিয়া বধের মিশনে দুই পরিবর্তন নিয়ে মাঠে নেমেছে পাকিস্তান। অসুস্থ হাসান আলী পরিবর্তে একাদশে সুযোগ পেয়েছেন মোহাম্মদ ওয়াসিম জুনিয়র। আর উসামা মীরে পরিবর্তে একাদশে ফিরেছেন মোহাম্মদ নওয়াজ।

তিন পরিবর্তন এসেছে দক্ষিণ আফ্রিকার একাদশে। প্রোটিয়াদের নিয়মিত অধিনায়ক টেম্বা বাভুমা পুরোপুরি ফিট হওয়ায় কপাল পুড়েছে রেজা হেনড্রিকসের। এছাড়া লিজার্ড উইলিয়ামস ও কাগিসো রাবাদার পরিবর্তে একাদশে ডাক পেয়েছেন তাবরাইজ শামসি ও লুঙ্গি এনগিডি।

ওয়ানডেতে এখন পর্যন্ত ৮২বার মুখোমুখি হয়েছে পাকিস্তান-দক্ষিণ আফ্রিকা। এর মধ্যে দক্ষিণ আফ্রিকার জয় ৫১টিতে, পাকিস্তানের জয় ৩০টিতে এবং একটি ম্যাচ পরিত্যক্ত হয়। ২০২১ সালের এপ্রিলে সর্বশেষ ওয়ানডেতে দেখা হয়েছিলো দু’দলের। দক্ষিণ আফ্রিকা সফরে গিয়ে তিন ম্যাচের সিরিজ ২-১ ব্যবধানে জিতেছিল বাবররা।

বিশ্বকাপে পাঁচবারের দেখায় দক্ষিণ আফ্রিকা জিতেছে তিনবার, পাকিস্তানের জয় দুইটি। সর্বশেষ ২০১৫ ও ২০১৯ বিশ্বকাপে জয় আছে পাকিস্তানেরই।

পাকিস্তান একাদশ: আবদুল্লাহ শফিক, ইমাম-উল-হক, বাবর আজম (অধিনায়ক), মোহাম্মদ রিজওয়ান, সৌদ শাকিল, ইফতেখার আহমেদ, শাদাব খান, মোহাম্মদ নওয়াজ, হারিস রউফ, মোহাম্মদ ওয়াসিম জুনিয়র ও শাহিন শাহ আফ্রিদি।

দক্ষিণ আফ্রিকা একাদশ: কুইন্টন ডি কক, টেম্বা বাভুমা (অধিনায়ক), রাসি ফন ডার ডুসেন, এইডেন মার্করাম, হেনরিখ ক্লাসেন, ডেভিড মিলার, মার্কো জানসেন, জেরার্ল্ড কোয়েৎজে, কেশব মহারাজ, তাবরাইজ শামসি ও লুঙ্গি এনগিডি। 

জনপ্রিয়