রাঙামাটি । বৃহস্পতিবার, ০২ মে ২০২৪ , ১৮ বৈশাখ ১৪৩১

আন্তর্জাতিক ডেস্কঃ-

প্রকাশিত: ১১:৩০, ১৮ সেপ্টেম্বর ২০২৩

দ্রব্যমূল্য না কমালে কর বাড়ানোর হুঁশিয়ারি ট্রুডোর

দ্রব্যমূল্য না কমালে কর বাড়ানোর হুঁশিয়ারি ট্রুডোর
জাস্টিন ট্রুডো - ফাইল ছবি

নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে আনতে না পারলে মুদি ব্যবসায়ীদের ওপর অতিরিক্ত কর আরোপের হুঁশিয়ারি দিয়েছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।

গত বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) ওন্টারিওতে ওয়ালমার্ট, কস্টকোসহ দেশটির পাঁচটি বৃহত্তম সুপারমার্কেট প্রধানদের সঙ্গে বৈঠক করেছেন ট্রুডো।

বৈঠকে ব্যবসায়ীদের আসন্ন থ্যাংকগিভিং ডে’র (২৩ নভেম্বর) আগেই দ্রব্যমূল্য বৃ্দ্ধি নিয়ন্ত্রণে যথাযথ পরিকল্পনা নিতে নির্দেশ দিয়েছেন কানাডীয় প্রধানমন্ত্রী।

তিনি বলেন, যদি তাদের পরিকল্পনা মধ্যবিত্তদের জন্য সত্যিকারের উপকারে না আসে, তাহলে আমরা আরও পদক্ষেপ নেব এবং সেক্ষেত্রে বাড়তি করের মতো বিষয়গুলো উড়িয়ে দেয়া যায় না।

ট্রুডোর এই হুঁশিয়ারির একদিন পর শুক্রবার কানাডার ফেডারেল মন্ত্রী ফ্রাঙ্কোইস-ফিলিপ শ্যাম্পেন জানান, আগামী সোমবার (১৮ সেপ্টেম্বর) রাজধানী অটোয়ায় দেশটির বড় মুদি প্রতিষ্ঠানগুলোর প্রধান নির্বাহীদের সঙ্গে বৈঠক করবেন তিনি।

কানাডা সরকারের উদ্ভাবন, বিজ্ঞান ও শিল্প মন্ত্রণালয়ের প্রধান শ্যাম্পেন বলেন, আমি স্পষ্ট ভাষায় বলে দিচ্ছি, কানাডিয়ান নাগরিকদের খাদ্য খাতে সমাধান দরকার। আমরা অবশ্যই ভোক্তাদের জন্য খাদ্যের দাম স্থিতিশীল করতে একসঙ্গে কাজ করব।

সুপারমার্কেট প্রধানদের সঙ্গে বৈঠকে ট্রুডো আরো বলেন, যখন বহু মানুষ নিত্যপ্রয়োজনীয় চাহিদা পূরণে হিমশিম খাচ্ছে, তখন সুপারমার্কেটগুলোর রেকর্ড মুনাফা অর্জন স্বাভাবিক নয়।

তিনি বলেন, বড় মুদি প্রতিষ্ঠানগুলো রেকর্ড মুনাফা করছে। পরিবারকে খাওয়ানোর জন্য যারা সংগ্রাম করছে, তাদের পকেট কেটে এই লাভ করা উচিত নয়।

সূত্র: রয়টার্স

জনপ্রিয়