রাঙামাটি । শনিবার, ০৪ মে ২০২৪ , ২০ বৈশাখ ১৪৩১

খেলা ডেস্কঃ-

প্রকাশিত: ১০:৫৯, ২৩ অক্টোবর ২০২৩

আইসিসি ওয়ানডে বিশ্বকাপ - ২০২৩

জয়ে ফেরার লক্ষ্যে আজ মুখোমুখি পাকিস্তান-আফগানিস্তান

জয়ে ফেরার লক্ষ্যে আজ মুখোমুখি পাকিস্তান-আফগানিস্তান
ফাইল ছবি

চলমান ওয়ানডে বিশ্বকাপে জয়ের ধারায় ফেরার লক্ষ্যে আজ নিজেদের পঞ্চম ম্যাচে মুখোমুখি হচ্ছে পাকিস্তান ও আফগানিস্তান। টানা দুই ম্যাচ হারের লজ্জা থেকে বের হতে আফগানদের বিপক্ষে জয় ছাড়া অন্য কিছুই ভাবছে না পাকরা।

অন্যদিকে নিজেদের সর্বশেষ ম্যাচে নিউজিল্যান্ডের কাছে হারের দু:স্মৃতি মুছে জয়ের ধারায় ফিরতে মরিয়া আফগানিস্তান। চেন্নাইয়ে বাংলাদেশ সময় দুপুর ২টা ৩০ মিনিটে মাঠে নামবে দুই দল।

নিজেদের প্রথম দুই ম্যাচে জয় দিয়ে বিশ্বকাপ শুরু করে পাকিস্তান। নেদারল্যান্ডসকে ৮১ রানে ও শ্রীলংকাকে ৬ উইকেটে হারায় দলটি। এরপর চিরপ্রতিন্দ্বন্দ্বী ভারতের কাছে ৭ উইকেটে হেরে যায় তারা।

ভারতের কাছে হারের দুঃস্মৃতি ভুলতে অস্ট্রেলিয়ার বিপক্ষে জয়ের লক্ষ্য ছিলো পাকিস্তানের। কিন্তু বোলারদের ব্যর্থতায় অজিদের কাছে ৬২ রানে হারে তারা। এখন পর্যন্ত ৪ ম্যাচে ২টি করে জয়-হারে ৪ পয়েন্ট নিয়ে টেবিলের পঞ্চমস্থানে আছে পাকিস্তান।

আসন্ন ম্যাচে দলের বোলারদের পারফরমেন্সের উন্নতি চান পাকিস্তানের কোচ গ্রান্ট ব্র্যাডবার্ন। তিনি বলেন, ‘আমাদের বোলাররা বিশ্বসেরা। তাদের সামর্থ্য সর্ম্পকে আমরা জানি। শেষ তিন ম্যাচে সেরাটা দিতে পারেনি তারা। পারফরমেন্সের উন্নতি করতে হবে বোলারদের।’

তিনি আরো বলেন, ‘আফগানিস্তান শক্ত প্রতিপক্ষ। যেকোনো দলকে হারানোর সামর্থ্য আছে তাদের। ইংল্যান্ডকে হারিয়ে নিজেদের সামর্থ্যের প্রমাণ দিয়েছে তারা। আমরা তিন বিভাগে ভালো খেলতে পারলে জয় অসম্ভব না।’

বাংলাদেশের কাছে ৬ উইকেটে হার দিয়ে বিশ্বকাপ শুরু করে আফগানিস্তান। দ্বিতীয় ম্যাচে ভারতের কাছে ৮ উইকেটে হেরে যায় আফগানরা। টানা দুই ম্যাচ হারলেও আত্মবিশ্বাসে চিড় ধরেনি আফগানিস্তানের।

পরের ম্যাচেই বিশ্বকে চমকে দেয় রশিদ-নবিরা। আফগানিস্তানের দুর্দান্ত পারফরমেন্সের সামনে অসহায় আত্মসমর্পন করে ৬৯ রানে ম্যাচ হারে বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ড। কিন্তু জয়ের ধারাটা অব্যাহত রাখতে পারেনি দলটি।

বিশ্বকাপে জয়ের ধারায় ফিরতে ওয়ানডেতে পাকিস্তানের বিপক্ষে প্রথম জয়ের লক্ষ্য আফগানিস্তানের। দলের ওপেনার রহমানুল্লাহ গুরবাজ বলেন, ‘ওয়ানডেতে এখনও পাকিস্তানের বিপক্ষে জিততে পারিনি আমরা। এবার সেই খড়া কাটাতে চাই।’

এখন পর্যন্ত ওয়ানডেতে ৭বার মুখোমুখি হয়েছে পাকিস্তান ও আফগানিস্তান। এর মধ্যে সবগুলোতেই জয় পেয়েছে পাকিস্তান। গত আগস্টে ওয়ানডেতে সর্বশেষ দেখা হয়েছিলো দু’দলের। তিন ম্যাচ ওয়ানডে সিরিজে আফগানদের হোয়াইটওয়াশ করেছিলো পাকিস্তান।

বিশ্বকাপের মঞ্চে একবার মুখোমুখি হয়েছে পাকিস্তান-আফগানিস্তান। গত বিশ্বকাপের সেই ম্যাচে পাকিস্তানকে হারানোর সুবর্ণ সুযোগ হাতছাড়া করে আফগানরা। ২ বল হাতে রেখে ৩ উইকেটে ম্যাচ জিতে নেয় পাকিস্তান।

পাকিস্তান দল: বাবর আজম (অধিনায়ক), শাদাব খান, ফখর জামান, ইমাম-উল-হক, আবদুল্লাহ শফিক, মোহাম্মদ রিজওয়ান, সৌদ শাকিল, ইফতিখার আহমেদ, আঘা সালমান, মোহাম্মদ নওয়াজ, উসামা মির, হারিস রউফ, হাসান আলি, শাহিন শাহ আফ্রিদি ও মোহাম্মদ ওয়াসিম।

জনপ্রিয়