রাঙামাটি । শুক্রবার, ১০ মে ২০২৪ , ২৬ বৈশাখ ১৪৩১

রাঙামাটি (সদর) প্রতিনিধিঃ-

প্রকাশিত: ১৩:২৬, ৪ অক্টোবর ২০২৩

বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ উপলক্ষে রাঙামাটিতে অবহিতকরণ কর্মশালা

বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ উপলক্ষে রাঙামাটিতে অবহিতকরণ কর্মশালা

মায়ের দুধ সর্বোত্তম, এর কোন বিকল্প নেই। শিশুর বেড়ে ওঠার যা যা পুষ্টির দরকার সবকিছুই মায়ের দুধে রয়েছে বলে জানালেন চিকিৎসকরা।

বুধবার (৪ অক্টোবর) সকালে রাঙামাটি সিভিল সার্জন কার্যালয়ের সম্মেলন কক্ষে বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ উপলক্ষে আয়োজিত মাতৃদুগ্ধের গুরুত্ব, উপকারিতা এবং মাতৃদুগ্ধ বিকল্প আইন ২০১৩ ও বিধি ২০১৭ বিষয়ক অবহিতকরণ কর্মশালায় এসব কথা বলেন চিকিৎসকরা।

দিনব্যাপী কর্মশালায় বক্তব্য রাখেন, জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠানের এপ্লাইড নিউট্রিশনিস্ট ডা. দেবাশীষ রায়, জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠান ডিভিশনের (ফিল্ড) মাহাবুব আরেফিন রেজানুর, রাঙামাটি সদর হাসপাতালের আরএমও ডা. শওকত আকবর, কাউখালী উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. সুইমিংপ্রু রোয়াজা প্রমুখ।

সভায় চিকিৎসকরা আরো বলেন, কর্মব্যস্ততা, অজ্ঞতা এবং শিশুকে বেশি খাওয়ার প্রবণতাসহ বিভিন্ন কারণে কৌটাবন্দি দুধের উপর অভিভাবকদের নির্ভরশীলতা বাড়ছে। যা শিশুর স্বাস্থ্যের উপর মারাত্মক বিপদ ডেকে আনছে। এতে করে প্রতি বছর প্রায় ৮ লক্ষ ২০ হাজার শিশু মৃত্যুবরণ করে। তাই কৌটাবন্দি দুধ পরিহার করে মায়ের বুকের দুধ খাওয়ানোর ব্যাপারে সবাইকে একযোগে এগিয়ে আসার আহবান জানান চিকিৎসকরা।

সম্পর্কিত বিষয়: